সময়বিডি২৪.কম

বৃহস্পতিবার ২১শে অক্টোবর, ২০২১ , ৫ই কার্তিক, ১৪২৮

নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক আর নেই

ড. ইনামুল হক। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হক (৭৮) আর নেই।আজ সোমবার (১১ অক্টোবর) বিকেলে রাজধানীর কাকরাইলের ইসলামী হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।তার মেয়ে জামাই অভিনেতা সাজু খাদেম জানান, ‘বাবা সকালে অনেক সুস্থ ছিলেন। আজ দুপুরে হঠাৎ বাসাতেই অসুস্থ হয়ে পড়লে।
ইসলামীয়া হাসপাতালে নেওয়া হয়।বেলা ৩টার দিকে হাসপাতালে কর্মরত চিকিৎসকরা জানান, তিনি মারা গেছেন। ’
১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদরের মটবী এলাকায় জন্মগ্রহণ করেন ড. ইনামুল হক। তার বাবা ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন।বাংলাদেশের অভিনয় জগতের উজ্জ্বল নক্ষত্র ড. ইনামুল হক পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।১৯৬৫ সালে প্রভাষক হিসেবে বুয়েটের রসায়ন বিভাগে যোগ দেন তিনি। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি হন।
ড. ইনামুল হকের অভিনয় জীবন শুরু হয় মুক্তিযুদ্ধের সময় থেকে। জনগণকে আন্দোলনে উদ্বুদ্ধ করার জন্য নাটকের পথ বেছে নিয়ে ছিলেন তিনি।একাত্তরে ঢাকার বিভিন্ন স্থানে ট্রাকে ঘুরে ঘুরে পথনাটক করেছেন তিনি। পরবর্তীতে তিনি টিভি নাটক, সিনেমা এবং ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে অভিনয় করে দেশজুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।
গুণী এই অভিনেতার পুরো পরিবার নাটকে সম্পৃক্ত। তার স্ত্রী লাকী ইনামও কিংবদন্তি অভিনেত্রী, মেয়ে হৃদি হকও নির্দেশক ও অভিনেত্রী। তার অপর মেয়ে পৈত্রি হকের স্বামী অভিনেতা সাজু খাদেম।২০১২ সালে ড. ইনামুল হক একুশে পদক লাভ করেন। ২০১৭ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে বাংলাদেশ সরকার।

সময়বিডি২৪.কম/সুজন বিক্রম

এই বিভাগের আরও খবর

সদ্যপ্রাপ্ত নিউজ

কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা সেই ব্যক্তির পরিচয় মিলেছে: পুলিশ

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লায় পবিত্র কোরআন শরিফ রাখায় ঘটনার জের ধরে দেশজুড়ে সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলা চালানো হয়, যাতে নিঃস্ব হয়েছে অনেক...

Read more