সময়বিডি২৪.কম

রবিবার ৫ই ডিসেম্বর, ২০২১ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৮

এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

নিউজ ডেস্ক: চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি বলেন, যারা গুজব ছড়াবে কিংবা প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রশ্নপত্র ফাঁস করে যারা আমাদের সন্তানদের ভবিষৎ নষ্ট করার চেষ্টা চালাবে তাদের ছাড় দেয়া হবে না সে যেই হোক। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানোর অপচেষ্টা বরাবরের মতো আছে ও থাকবে। শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি আজ (১৪ নভেম্বর) রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। অভিভাবকদের গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী আরে বলেন, আপনার সন্তানরা কোনভাইে যেন গুজবে কান না দেয় সে বিষয়ে আপনাদের সজাগ থাকতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, এবারের এসএসসি পরীক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতার কথা বিবেচনায় রেখে এবং যাতে যথাযথ স্বাস্থ্যবিধি পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে সে বিষয়ে সব ব্যবস্থা রাখা হয়েছে। শান্তি-শৃঙ্খলার মধ্য দিয়ে আজকের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ডাঃ দীপু মনি বলেন, তবে পরীক্ষা কেন্দ্রের বাইরে অভিভাবকদের ভীড় দেখা যাচ্ছে, যেখানে সুষ্ঠুভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অভিভাবকদের এর আগেও অনুরোধ জানানো হয়েছে, আবারো আপনাদের মাধ্যমে জানাচ্ছি তারা যেখানেই থাকবেন তারা যেন ভীড় বা জটলা না করেন। এ বিষয়ে যেন তারা যতবান হয়। শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘বর্তমানে দেশে করোনা পরিস্থিতি সহনশীল আছে। তাই, আগামী বছর ২০২২ সালের এসএসসি পরীক্ষা যথাসময়ে হয়তো নিয়ে যেতে পারবো না, তবে এবার যত দেরিতে পরীক্ষা শুরু হয়েছে, সেই সময়সীমা কমিয়ে আনা যেতে পারে। কারণ, শিক্ষার্থীদের সিলেবাস কমপ্লিট করার সময় দিতে হবে বলেও উল্লেখ করেন তিনি। এসময় শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনকালে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সহ অন্যান্যেরা উপস্থিত ছিলেন।করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর রোববার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। শুরুতেই বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞানের পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। পরীক্ষা হচ্ছে দুই শিফটে। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, রোববার সকাল ১০টায় শুরু হয় পরীক্ষা। শেষ হয় সাড়ে ১১টায়। দ্বিতীয় শিফটে পরীক্ষা শুরু হবে দুপুর ২টায়, শেষ হবে বেলা সাড়ে ৩টায়।

২০২১ সালের এই পরীক্ষায় মোট অংশ নেবে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী। এরমধ্যে এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন এবং ভোকেশনালে ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবেন।

সময়বিডি২৪.কম/শুব্রা রায়

এই বিভাগের আরও খবর

সদ্যপ্রাপ্ত নিউজ

বাংলাদেশ দলের এত খারাপ পারফর্মেন্স গত ৮ বছরে দেখিনি: পাপন

নিউজ ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। আজ শনিবার (৪ ডিসেম্বর) মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের...

Read more